অনলাইনে মৃত্যু নিবন্ধন আবেদন ফরম পূরণ করার নিয়ম 2024

মৃত্যু নিবন্ধন আবেদন ফরম পূরণ অনলাইনের মাধ্যমে অথবা নিকটস্থ ইউনিয়ন পরিষদ অথবা পৌরসভার কার্যালয়ে গিয়ে করা যায়। যে কোন মৃত ব্যক্তির মৃত্যু নিবন্ধন করতে হলে সেই ব্যক্তি সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ ডকুমেন্টস প্রয়োজন হবে।

মৃত্যুর ৪৫ দিনের মধ্যে মৃত্যুর সনদের জন্য আবেদন করলে সেখানে কোন ফি প্রয়োজন হবে না। তবে দেরি হলে সে ক্ষেত্রে কিছু ফি প্রযোজ্য হবে।

নিচে এগুলো বিস্তারিত উল্লেখ করা হয়েছে। চলুন মৃত্যু নিবন্ধন আবেদন ফরম পূরণ করার নিয়ম জেনে নিই ধাপে ধাপে।

মৃত্যু নিবন্ধন আবেদন

মৃত্যুর সনদ হচ্ছে জন্ম নিবন্ধন সনদের মতোই একটি সনদ যার মাধ্যমে মৃত ব্যক্তির মৃত্যু সম্পর্কিত প্রমাণপত্র উপস্থাপন করা হয়। এর মাধ্যমে বিভিন্ন সরকারি সুবিধা গুলো পাওয়া যায়।

যদি কোন ব্যক্তি মৃত ব্যক্তির উত্তরাধিকারী হিসেবে মৃত্যুর সনদ করে থাকে তাহলে ওই মৃত ব্যক্তির উত্তরাধিকার হিসেবে বিভিন্ন সরকারি সেবা পেয়ে থাকবে। এছাড়াও ওয়ারিশ সূত্রে মৃত ব্যক্তির সম্পত্তি পাওয়ার জন্য মৃত্যুর সনদ প্রয়োজন হবে।

এছাড়াও মৃত্যুর সনদের আরো অনেক প্রয়োজনীয়তা রয়েছে শুধুমাত্র মৃত ব্যক্তির ওয়ারিশদের জন্য। এজন্য কোন ব্যক্তির মৃত্যুর পর তার ওয়ারিশদের উচিত ওই ব্যক্তির মৃত্যু নিবন্ধন করে নেওয়া।

চলুন আজকে আমরা জেনে নেই অনলাইনে আপনি বাসায় বসে কিভাবে আপনার পরিচিত যে কোনো কারো মৃত্যু সনদের জন্য আবেদন করতে পারবেন।

মৃত্যু সনদ কিভাবে পাওয়া যায়?

মৃত্যু সনদ সাধারণত দুইটি পদ্ধতিতে সংগ্রহ করা যায়।

আপনি যদি কোন ঝামেলা না চান অথবা অনলাইনে যেই কাজগুলো রয়েছে এগুলো যদি আপনি করতে না চান তাহলে আপনার উচিত হবে নিকটস্থ ইউনিয়ন পরিষদ অথবা পৌরসভার কার্যালয়ে গিয়ে মৃত্যুর সনদের জন্য আবেদন করা।

এক্ষেত্রে তারা আপনার কাছ থেকে উক্ত মৃত ব্যক্তির বিভিন্ন ডকুমেন্ট সংগ্রহ করে মৃত্যুর সনদ প্রদান করবেন।

তবে এর জন্য আপনাকে মৃত্যুর সনদের একটি আবেদন ফরম পূরণ করতে হবে যেটি আপনাকে উক্ত অফিসে গেলেই প্রদান করবে।

আবেদন ফরমটি পূরণ করে প্রয়োজনীয় ডকুমেন্টস এবং ফি সহ তাদের হাতে জমা দিন এবং আবেদনের জন্য একটি স্লিপ আপনাকে প্রদান করবে।

এই স্লিপটির ভালোভাবে যত্ন করে রেখে দিন কারণ পরবর্তীতে সনদ সংগ্রহ করার সময় ওই স্লিপটি আপনার প্রয়োজন হবে।

অন্যদিকে আপনি যদি অনলাইনে তথ্য প্রদান করতে পারেন তাহলে আপনি বাসায় বসেই যে কোন মৃত ব্যক্তির মৃত্যু নিবন্ধন আবেদন ফরম পূরণ করতে পারবেন গুরুত্বপূর্ণ ডকুমেন্টস প্রদান করার মাধ্যমে।

নিচে অনলাইনে কিভাবে মৃত্যুর সনদের জন্য আবেদন করতে হয় সেগুলো ধাপে ধাপে দেখানো হয়েছে।

মৃত্যু সনদ আবেদন ফরম

মৃত্যু নিবন্ধন আবেদন ফরম পূরণ যদি আপনি অফলাইনে করতে চান অর্থাৎ আপনার নিকটস্থ জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যালয়ে গিয়ে করতে চান তাহলে আপনাকে একটি আবেদন ফরম পূরণ করতে হবে।

এই ফর্মটি আপনি আপনার মোবাইলে অনলাইনেই পূরণ করতে পারবেন।

এখানে এই ফর্মে যেসব তথ্যগুলো চাওয়া হয়েছে এই সকল তথ্যগুলো মোবাইলেই আপনি লিখে দিয়ে সেটি ডাউনলোড করে প্রিন্ট করে নিতে পারবেন এবং পরবর্তীতে নিকটস্থ কার্যালয় জমা দিতে পারবেন।

মৃত্যু নিবন্ধন আবেদন ফরম পূরণ

নিচে মৃত্যু সনদ আবেদন ফরম টি পিডিএফ আকারে প্রদান করা হয়েছে। এটি আপনি ডাউনলোড করে সেটি পূরণ করে প্রিন্ট করে নিতে পারবেন এবং নিকটস্থ কার্যালয়ে জমা দিতে পারবেন।

মৃত্যু সনদ আবেদন ফরম Editable

মৃত্যু সনদ আবেদনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস

এবারে চলুন মৃত্যুর সনদ আবেদন করার জন্য কি কি ডকুমেন্টস প্রয়োজন হয় সেটি একটু দেখে নিন। মৃত্যুর সনদ আবেদনের জন্য নিচে দেওয়া ডকুমেন্টগুলো প্রয়োজন হবে-

  • অনলাইন জন্ম নিবন্ধন সনদ: মৃত ব্যক্তির জন্ম নিবন্ধন সনদ যদি অনলাইনে করা না হয়ে থাকে তাহলে আপনি অনলাইনে হাতে লেখা জন্ম নিবন্ধনের সাহায্যে মৃত্যুর সনদের জন্য আবেদন করতে পারবেন না। সুতরাং এজন্য অবশ্যই অনলাইন জন্ম নিবন্ধন সনদ প্রয়োজন হবে।
  • মৃত্যুর তারিখ ও স্থান সম্পর্কিত প্রমাণপত্র: কোন ব্যক্তি যদি হাসপাতালে মৃত্যুবরণ করে তাহলে সে ক্ষেত্রে হাসপাতালের মৃত্যুর ছাড়পত্র প্রয়োজন হবে। আর যদি কোন বাসা বাড়িতে মৃত্যুবরণ করে সেক্ষেত্রে উক্ত মৃত ব্যক্তির জানাজা সম্পাদনকারী ইমাম কর্তৃক একটি প্রত্যয়ন পত্র অথবা স্থানীয় সরকার কর্তৃক উক্ত মৃত ব্যক্তির মৃত্যু সম্পর্কিত এটি প্রত্যয়ন পত্র প্রয়োজন হবে।
  • মৃত্যুর স্থানের ঠিকানা
  • মৃত ব্যক্তির বর্তমান ও স্থায়ী ঠিকানা
  • মৃত ব্যক্তির জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম নিবন্ধন
  • অনলাইনে আবেদনকারী ব্যক্তির জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম নিবন্ধন

অনলাইনে অনলাইনে মৃত্যু নিবন্ধন আবেদন ফরম পূরণ করার নিয়ম

এবার চলুন আমরা আলোচনার মূল পয়েন্টে চলে যাই সেটি হচ্ছে অনলাইনে মৃত্যু সনদের জন্য কিভাবে আবেদন করতে হবে। অনলাইনে কোন মৃত ব্যক্তির মৃত্যুর সনদের জন্য আবেদন করতে হলে নিচে দেওয়া স্টেপ গুলো খুব ভালোভাবে অনুসরণ করুন-

প্রথম ধাপঃ জন্ম নিবন্ধন অনুসন্ধান

মৃত্যু নিবন্ধন আবেদন ফরম পূরণ

  • এখানে ভিজিট করার পর প্রথমে মৃত ব্যক্তির জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে অনলাইন জন্ম নিবন্ধন সনদটি অনুসন্ধান করতে হবে।
  • সুতরাং এখানে উক্ত মৃত ব্যক্তিদের অনলাইন জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে ‘অনুসন্ধান’ বাটনে ক্লিক করুন।
  • অনুসন্ধান বাটনে ক্লিক করার পর নিচে উক্ত মৃত ব্যক্তির জন্ম নিবন্ধন সনদটি পাওয়া গেছে কিনা সেটি দেখা যাবে।
  • এটি শো করার পর এখানে আপনাকে ‘নির্বাচন’ বাটনে ক্লিক করতে হবে।

দ্বিতীয় ধাপঃ কার্যালয় নির্বাচন

  • মৃত্যু নিবন্ধনের আবেদন করার দ্বিতীয় পর্যায়ে আপনি কোন কার্যালয় হতে মৃত্যু সনদ সংগ্রহ করতে চাচ্ছেন সেটি সিলেক্ট করে দিতে হবে।

মৃত্যু নিবন্ধন আবেদন ফরম পূরণ

সুতরাং এই পর্যায়ে আপনি বিভাগ, জেলা, সিটি কর্পোরেশন অথবা ইউনিয়ন পরিষদ এগুলো খুব ভালোভাবে প্রদান করুন। তথ্যগুলো দেওয়া হয়ে গেলে পরবর্তী বাটনে প্রেস করুন।

তৃতীয় ধাপঃ মৃত ব্যক্তির বিবরণ প্রদান করা

  • দ্বিতীয় ধাপে এসে মৃত ব্যক্তির মৃত্যুর বিবরণ সম্পর্কিত কিছু তথ্য প্রদান করতে হবে।

মৃত্যু নিবন্ধন এর ফি কত টাকা

এখানে মৃত্যুর তারিখ, মৃত্যুর কারণ, মৃত ব্যক্তির স্বামী/স্ত্রীর জন্ম নিবন্ধন নাম্বার, নাম, জাতীয় পরিচয় পত্র নাম্বার এই তথ্যগুলো খুব ভালোভাবে প্রদান করুন। তথ্যগুলো দেওয়া হয়ে গেলে পরবর্তী বাটনে প্রেস করুন।

তৃতীয় ধাপঃ মৃত্যুর স্থান ও মৃত্যুর সময় বসবাসের ঠিকানা প্রদান করা

তৃতীয় ধাপে এসে উক্ত ব্যক্তি কোন স্থানে মৃত্যুবরণ করেছে সেই তথ্য এবং মৃত্যুর সময় কোন স্থানে বসবাস করেছিলেন সেই তথ্যগুলো প্রদান করতে হবে। এই তথ্যগুলো ভালোভাবে পূরণ করে পরবর্তী ধাপে চলে আসুন।

মৃত্যু নিবন্ধন এর আবেদন করার নিয়ম

চতুর্থ ধাপঃ আবেদনকারীর তথ্য

এই ধাপে এসে যে ব্যাক্তি আবেদন করেছেন এবং যে ব্যাক্তি আবেদনকারীকে তথ্য প্রদান করেছেন উভয় ব্যক্তির তথ্য এখানে প্রদান করতে হবে।

সুতরাং এখানে সেই সকল তথ্যগুলো ভালোভাবে পূরণ করুন এবং পরবর্তী ধাপে চলে আসুন।

পঞ্চম ধাপঃ আবেদন নিশ্চিত করা

এই ধাপে এসে আপনার দেওয়ার সমস্ত তথ্য গুলো একটি পিভিউ আকারে দেখা যাবে। এখানে যদি কোন ভুল থেকে থাকে তাহলে সেটি পূর্ববর্তী বাটনে প্রেস করে সেই সকল ভুলগুলো ঠিক করে নিন।

আর যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে সাবমিট বাটনে ক্লিক করুন। তাহলে আপনার আবেদন সম্পন্ন হবে।

ষষ্ঠ ধাপঃ আবেদনপত্র প্রিন্ট করা

সব শেষের ধাপে আপনাকে আবেদন পত্রটি প্রিন্ট করে নিতে হবে। এখানে আপনার একটি অ্যাপ্লিকেশন আইডি চলে আসবে। সেই অ্যাপ্লিকেশন আইডি টি কোথাও লিখে রাখুন।

কারণ কখনো মৃত্যুর সনদ যাচাই করার সময় বা এর স্ট্যাটাস চেক করার জন্য অ্যাপ্লিকেশন আইডিটি প্রয়োজন হতে পারে।

মৃত্যু নিবন্ধন আবেদন করার নিয়ম

সুতরাং এখানে অ্যাপ্লিকেশন আইডিটি সংরক্ষণ করে রাখার পাশাপাশি আবেদন পত্রটি প্রিন্ট করে নিন। আপনার যদি কম্পিউটার না থাকে তাহলে ডাউনলোড করে নিয়ে অন্য কোথাও থেকে প্রিন্ট করে নিন।

সপ্তম ধাপঃ আবেদন পত্র জমা দেওয়া

এই ধাপে এসে আপনার কাজ শেষ। আপনি যে মৃত্যু নিবন্ধন আবেদন ফরম পূরণ করলেন সেই আবেদনপত্রটির একটি কপি এবং প্রয়োজনীয় ডকুমেন্টসহ এই সকল কাগজপত্রগুলো আপনাকে আপনার নিকটস্থ ইউনিয়ন পরিষদ অথবা পৌরসভার কার্যালয়ে গিয়ে জমা দিতে হবে।

নির্দিষ্ট সময় পর যখন আবেদনটি জমা নেওয়া হবে এবং সেটি এপ্রুভ করা হবে তখন আপনি মৃত্যু সনদটি সংগ্রহ করতে পারবেন।

মৃত্যু নিবন্ধন এর ফি কত টাকা

এখন আসুন একটি গুরুত্বপূর্ণ তথ্য জেনে নেওয়া যাক সেটি হচ্ছে মৃত্যুর সনদের জন্য কত টাকা ফি প্রদান করতে হয়। আপনি যদি কোন ব্যক্তির মৃত্যুর ৪৫ দিনের মধ্যে অনলাইনে মৃত্যু নিবন্ধন করেন তাহলে সে ক্ষেত্রে আপনার জন্য কোন ফি প্রযোজ্য হবে না।

  • মৃত্যু নিবন্ধনের আবেদন যদি ৪৫ দিনের বেশি এবং পাঁচ বছরের কম হয় তাহলে এই সময়ের মধ্যে মৃত্যুর নিবন্ধন করতে ২৫ টাকা সরকারি ফি প্রদান করতে হবে।
  • যদি পাঁচ বছরের বেশি হয় তাহলে ৫০ টাকা ফি প্রদান করতে হয়।

মৃত্যু সনদ পেতে কতদিন সময় লাগে

মৃত্যু মৃত্যু নিবন্ধন আবেদন ফরম পূরণ করলেন কিন্তু এই মৃত্যু সনদ আপনি কত দিনে হাতে পাবেন সেটিও জানার বিষয়।

মৃত্যু সনদ আবেদন করার পর সেটি হাতে পেতে সাধারণত ১৫ দিন থেকে ১ মাসের মতো সময় লাগতে পারে।

তবে আপনার যদি জরুরি প্রয়োজন হয়ে থাকে তাহলে আপনি এক্সট্রা ফি প্রদান করে এটি ৭ দিনের মধ্যে সংগ্রহ করতে পারবেন। এজন্য আপনাকে নিকটস্থ ইউনিয়ন পরিষদ অথবা পৌরসভার কার্যালয়ে গিয়ে তাদের সাথে কথা বলতে হবে।

শেষ কথা

আজকে যে আলোচনা করা হলো এই আলোচনায় উপস্থাপিত তথ্য অনুযায়ী আপনি আপনার পরিচিত যে কোনো কারণ মৃত্যু সনদের জন্য আবেদন করতে পারবেন।

উপর্যুক্ত পদ্ধতিতে আপনি অনলাইন পদ্ধতিতে মৃত্যু নিবন্ধন আবেদন ফরম পূরণ করতে পারবেন।

তবে অনলাইনের মাধ্যমে যদি আপনার কোন সমস্যা হয়ে থাকে তাহলে প্রয়োজনীয় ডকুমেন্টসগুলো নিয়ে আপনার নিকটস্থ ইউনিয়ন পরিষদ অথবা পৌরসভার কার্যালয়ে গিয়ে তাদের কাছে জমা দিন এবং সেখানে গিয়ে একটি আবেদন সম্পন্ন করুন।

অনলাইনে মৃত্যু নিবন্ধন আবেদন ফরম পূরণ করার নিয়ম 2024

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll to top