এনআইডি একাউন্ট লক হয়ে গেলে করণীয়

এনআইডি একাউন্ট লক হয়ে গেলে করণীয় কি সেটি জানার আগে জানতে হবে এনআইডি একাউন্ট কেন লক হয়।

এনআইডি অ্যাকাউন্ট লক হওয়ার কারণ জানার পরে এনআইডি অ্যাকাউন্ট লক হয়ে গেলে করণীয় সম্পর্কে জানলে তখন এনআইডি অ্যাকাউন্ট খুব সহজেই আনলক করা সম্ভব হয়।

চলুন জেনে নেই এনআইডি অ্যাকাউন্ট লক হবার কারণ কি এবং এনআইডি অ্যাকাউন্ট লক হয়ে গেলে সেটি কিভাবে আনলক করা যায়। শেষে থাকছে কিছু সুন্দর ও কার্যকরী পরামর্শ।

এনআইডি একাউন্ট লক হয়ে গেলে করণীয়

এনআইডি অ্যাকাউন্ট বিভিন্ন কারনে লক হয়ে যেতে পারে। সেটি হতে পারে নিজের ভুল অথবা অন্যের চেষ্টা। আপনার নিজের ভুলেও এনআইডি অ্যাকাউন্ট লক হয়ে যেতে পারে অথবা অন্য কেউ আপনার এনআইডি অ্যাকাউন্ট হ্যাক করার চেষ্টা চালালেও আপনার এনআইডি অ্যাকাউন্ট লক হয়ে যেতে পারে।

এনআইডি অ্যাকাউন্ট লক হওয়ার জন্য যে সব কারণগুলো দায়ী সেগুলো নিচে সংক্ষিপ্ত আকারে উপস্থাপন করা হলো।

  • এনআইডি অ্যাকাউন্ট লক হয়ে যাওয়ার প্রথম কারণ হচ্ছে আপনার একাউন্টে বারবার ভুল তথ্য প্রদান করা। আপনি যদি আপনার একাউন্টে প্রবেশ করার সময় বারবার ভুল পাসওয়ার্ড অথবা ভুল ইউজারনেম প্রদান করেন তাহলে সে ক্ষেত্রে আপনার এনআইডি অ্যাকাউন্ট লক হয়ে যেতে পারে।
  • আপনি যদি কখনো আপনার এনআইডি রেজিস্ট্রেশনের পর এনআইডি কার্ডের যেকোনো তথ্য সংশোধন করতে চান সে ক্ষেত্রে যদি আপনি সঠিক ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে আপনার এনআইডি অ্যাকাউন্টে লগইন করেন এবং লগইন করার পর তথ্য সংশোধনের ক্ষেত্রে যদি আপনি ভুল তথ্য প্রদান করেন তাহলে এক্ষেত্রেও আপনার এনআইডি অ্যাকাউন্টটি লক হয়ে যেতে পারে।
  • এনআইডি একাউন্ট লক হওয়ার আরেকটি কারণ হচ্ছে এনআইডি থাকার পরেও আরেকটি এনআইডি রেজিস্ট্রেশন করা অর্থাৎ আপনি যদি দুইবার এনআইডি রেজিস্ট্রেশন করেন তাহলে আপনার প্রথম এনআইডি অ্যাকাউন্টটি লক হয়ে যেতে পারে।
  • এনআইডি অ্যাকাউন্ট লক হওয়ার পিছনে অন্য একটি কারণ হচ্ছে যদি অন্য কেউ আপনার প্রোফাইলে ঢোকার সময় বারবার ভুল পাসওয়ার্ড প্রদান করে তাহলে সে ক্ষেত্রে বাংলাদেশ নির্বাচন কমিশন কর্তৃক নিরাপত্তার স্বার্থে আপনার এনআইডি একাউন্ট লক করে দেওয়া হতে পারে।

Nid account lock হওয়ার জন্য মূলত এইসব কারণগুলোই দায়ী। তবে এছাড়াও আরো বিশেষ কোনো কারণ থাকতে পারে যেগুলো নির্বাচন কমিশন কর্তৃক হয়ে থাকে।

এনআইডি একাউন্ট লক হয়ে গেলে করণীয় কি?

এনআইডি অ্যাকাউন্ট কেন লক হয় সেটি আমরা উপরে জেনেছি। এখন আমরা জানবো nid account lock হয়ে গেলে করণীয় কি। অনেকেই এনআইডি অ্যাকাউন্ট লক হয়ে গেলে ভয় পেয়ে যায়। অনেকেই মনে করে আমার হয়তো এনআইডি কার্ডটি ডিজেবল করে দেওয়া হয়েছে।

কিন্তু এটি কখনোই না। এটির জন্য আপনার এনআইডি কার্ড কখনোই ডিজেবল করে দেওয়া হবে না। এনআইডি একাউন্ট লক হয়ে গেলে করনীয় কি চলুন সেটি আমরা দেখে নিই।

এনআইডি অ্যাকাউন্ট লক হয়ে গেলে আপনার তেমন কোন করনীয় নেই। আপনি যদি দেখেন আপনার এনআইডি অ্যাকাউন্টটি লক হয়ে গেছে তাহলে যেরকম আছে সেরকমই রেখে দিন। অযথা এখানে বারবার লগইন করার জন্য চেষ্টা করবেন না।

কারণ অনেক ক্ষেত্রে উপরোক্ত কারণগুলোতে এনআইডি অ্যাকাউন্ট লক করে দেওয়া হয়। এনআইডি অ্যাকাউন্ট লক হওয়ার পর এক সপ্তাহ অথবা দুই সপ্তাহ পর অটোমেটিক্যালি এনআইটি অ্যাকাউন্টটি পুনরায় ঠিক হয়ে যায়।

অনেক সময় বিভিন্ন হ্যাকার এনআইডি অ্যাকাউন্ট গুলো হ্যাক করার জন্য চেষ্টা করে। ভুল পাসওয়ার্ড দিয়ে বার বার চেষ্টা করার সময় এটি নির্বাচন কমিশন কর্তৃক নিরাপত্তার স্বার্থে লক করে দেওয়া হয়।

সুতরাং কোন চিন্তা না করে ৭ থেকে ১৫ দিন চুপচাপ থাকুন। ৭ থেকে ১৫ দিন পর অটোমেটিক্যালি আপনার একাউন্ট আনলক হয়ে যাবে।

তবে আপনার এনআইডি একাউন্ট আনলক করা যদি জরুরি হয়ে পড়ে সে ক্ষেত্রে আপনি আপনার নিকটস্থ নির্বাচন অফিসে গিয়ে যোগাযোগ করতে পারেন। এক্ষেত্রে তারা আপনাকে প্রয়োজনীয় পরামর্শ দিয়ে সাহায্য করবেন।

কিন্তু এখানে একটি কথা বলে নেওয়া প্রয়োজন যে এনআইডি অ্যাকাউন্ট লক বা আনলক এর ক্ষেত্রে এগুলো কেন্দ্রীয় অফিস কর্তৃক নিয়ন্ত্রণ করা হয়। এজন্য যদি আপনার খুব বেশি প্রয়োজন হয়ে থাকে তাহলে আপনাকে নির্বাচন কমিশনের কেন্দ্রীয় অফিসে গিয়ে এটি জানাতে হবে।

এর কারণ হচ্ছে অনেক ক্ষেত্রে স্থানীয় নির্বাচন অফিসগুলো মূল সমস্যা সমাধান করতে পারে না। এজন্য বাংলাদেশ নির্বাচন কমিশনের কেন্দ্রীয় অফিস ঢাকায় গিয়ে আপনাকে যোগাযোগ করতে হবে। এক্ষেত্রে আপনার একটু সময় এবং অর্থ খরচ হবে।

এজন্য যদি আপনার খুব বেশি প্রয়োজন না হয়ে থাকে তাহলে ৭ থেকে ১৫ দিন ধৈর্য ধরে অপেক্ষা করুন। আশা করি আপনার এনআইডি অ্যাকাউন্ট খুব দ্রুত আনলক হয়ে যাবে।

আরও পড়তে পারেন- জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করার নিয়ম

এনআইডি একাউন্ট লক সম্পর্কিত গুরুত্বপূর্ণ কিছু কথা

এনআইডি অ্যাকাউন্ট লক হয়ে গেলে বারবার আনলক করার চেষ্টা করবেন না। বারবার আনলক করার চেষ্টা করলে নির্বাচন অফিস কর্তৃক আপনার এনআইডি একাউন্ট টি স্থায়ীভাবে লক করে দেওয়া হতে পারে।

স্থায়ীভাবে লক হলে আপনি আর পরবর্তীতে এই একাউন্ট দিয়ে কোন কাজ করতে পারবেন না।

এজন্য যদি দেখেন আপনার এনআইডি একাউন্টটি লক হয়ে গেছে তাহলে কোন কিছু না করে যেমন আছে সেভাবেই ছেড়ে দিন। কিছুদিন পর এটা আপনা আপনি ঠিক হয়ে যাবে ইনশাআল্লাহ।

আপনার এনআইডি অ্যাকাউন্ট লক হওয়ার পর সেটি যখন অটোমেটিক্যালি আনলক হয়ে যাবে তখন যত দ্রুত সম্ভব আপনার পাসওয়ার্ডটি চেঞ্জ করে নিন।

একটি শক্তিশালী পাসওয়ার্ড প্রদান করুন যাতে আপনার এনআইডি অ্যাকাউন্টটি সবসময় সুরক্ষিত থাকে। তবে পাসওয়ার্ডটি অবশ্যই কোথাও লিখে রাখুন যাতে আপনার পরবর্তীতে খুঁজে পেতে সমস্যা না হয়।

এনআইডি একাউন্ট সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন Bangladesh Election Commission

এনআইডি একাউন্ট লক সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর

এই পর্যায়ে এনআইডি একাউন্ট লক সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন উপস্থাপন করা হয়েছে এবং সেগুলোর উত্তর প্রদান করা হয়েছে। অ্যাকাউন্ট লক সম্পর্কিত আরো বিস্তারিত জানতে এ সকল প্রশ্নের উত্তর গুলো দেখে নিতে পারেন।

এনআইডি অ্যাকাউন্ট লক হয়ে গেলে আমার প্রাথমিক করণীয় কি?

উত্তরঃ এনআইডি অ্যাকাউন্ট লক হয়ে গেলে আপনার প্রাথমিক করণীয় হচ্ছে এনআইটি একাউন্টে বারবার লগইন করার চেষ্টা না করে যেমন আছে সে রকমই রেখে দেওয়া। পরবর্তীতে এটি আপনা আপনি ঠিক হয়ে যাবে।

খুব জরুরী প্রয়োজন হলে এনআইডি অ্যাকাউন্ট আনলক করার উপায় কি?

উত্তরঃ এনআইডি অ্যাকাউন্ট আপনার যদি খুব জরুরী হয়ে থাকে এবং সেটি যদি লক হয়ে থাকে তাহলে সেটি আনলক করার উপায় হচ্ছে কেন্দ্রীয় নির্বাচন অফিসে গিয়ে যোগাযোগ করা যেটা ঢাকায় অবস্থিত।

কারণ এনআইডি কার্ড সম্পর্কিত প্রধান প্রধান সমস্যা গুলো স্থানীয় নির্বাচন অফিস কর্তৃক সমাধান করা সম্ভব হয় না। তবুও আপনি স্থানীয় নির্বাচন অফিসে গিয়ে যোগাযোগ করতে পারেন।

এনআইডি অ্যাকাউন্ট আনলক করার জন্য কোন ফি প্রযোজ্য হয় কি?

উত্তরঃ এনআইডি অ্যাকাউন্ট আনলক করার জন্য কোন ফি প্রযোজ্য হয় না। এটি যদিও সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়, পরবর্তীতে আপনার অজান্তেই এনআইডি অ্যাকাউন্টটি আনলক হয়ে যাবে।

শেষ কথা

এনআইডি অ্যাকাউন্ট লক এবং আনলক সম্পর্কিত যে সকল গুরুত্বপূর্ণ সঠিক তথ্য ছিল সেগুলো তুলে ধরার চেষ্টা করেছি এই আলোচনায়। এনআইডি অ্যাকাউন্ট লক হয়ে গেলে বারবার ভুল তথ্য প্রদান করে আপনার একাউন্টে লগইন করার চেষ্টা করবেন না।

এক্ষেত্রে আপনার অ্যাকাউন্ট পার্মানেন্টলি লক হয়ে যাওয়ার আশঙ্কা থাকবে। সুতরাং আপনার এনআইডি একাউন্ট ব্লক হয়ে গেলে কোন কিছু না করেই সাত থেকে ১৫ দিনের জন্য রেখে দিন। এরপর দেখবেন আপনার এনআইডি একাউন্ট টি আনলক হয়ে গেছে।

এনআইডি একাউন্ট লক হয়ে গেলে করণীয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll to top