জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা যাচাই ২০২৪

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা যাচাই করার জন্য অ্যাপ্লিকেশন আইডি টি প্রয়োজন হবে। জন্ম নিবন্ধন সার্টিফিকেটে যেকোন তথ্য ভুল হয়ে থাকে সেটি সংশোধন করে নিতে হয়।

জন্ম নিবন্ধন সংশোধন অনলাইনে অথবা নিকটস্থ ইউনিয়ন পরিষদ অথবা পৌরসভার কার্যালয়ে গিয়ে করা যায়।

আপনি যেখানেই জন্ম নিবন্ধনের সংশোধন আবেদন করেন না কেন জন্ম নিবন্ধন সংশোধনের অ্যাপ্লিকেশন আইডি দিয়ে আপনি জন্ম নিবন্ধন সংশোধনের বর্তমান অবস্থা চেক করতে পারবেন যা নিচে উল্লেখ করা হয়েছে।

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা যাচাই

জন্ম নিবন্ধন সংশোধনের পর সেটিং এপ্রুভ হওয়ার জন্য সাধারণত ১৫ দিনের মত সময় লাগতে পারে। এক্ষেত্রে আপনি বাসায় বসে চেক করে নিতে পারবেন যে আপনার জন্ম নিবন্ধন সংশোধনের আবেদনটি পেন্ডিং অবস্থায় আছে নাকি এপ্রুভ হয়েছে।

যদি অ্যাপ্রুভ হয়ে থাকে তাহলে আপনি নিকটস্থ কার্যালয়ে গিয়ে আপনার জন্ম নিবন্ধন সার্টিফিকেটটি সংগ্রহ করতে পারবেন। এজন্য জন্ম নিবন্ধন সংশোধনের আবেদনের অবস্থা যাচাই করে নিতে হয়।

জন্ম নিবন্ধন সংশোধনের আবেদন অবস্থা যাচাই করার জন্য কি কি প্রয়োজন হয়, কিভাবে চেক করতে পারবেন ইত্যাদির সমস্ত কিছু উল্লেখ করা হয়েছে আজকের এই আলোচনায়।

জন্ম নিবন্ধন সংশোধন আবেদনের বর্তমান অবস্থা কিভাবে চেক করা যায়?

জন্ম নিবন্ধন সংশোধন আবেদনের বর্তমান অবস্থান শুধুমাত্র অনলাইনে চেক করা যাবে। এর জন্য ওয়েবসাইটে প্রবেশ করে প্রয়োজনীয় তথ্যগুলো পূরণ করে অনুসন্ধান বাটনে ক্লিক করলেই জন্ম নিবন্ধন সংশোধনের আবেদনের বর্তমান অবস্থা চলে আসবে।

জন্ম নিবন্ধন সংশোধন আবেদনের বর্তমান অবস্থা এসএমএস এর মাধ্যমে চেক করা যাবে না। এটি শুধুমাত্র অনলাইনে চেক করা যাবে। অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধনের আবেদনের বর্তমান অবস্থা কিভাবে চেক করতে হয় সেটি দেখানো হয়েছে।

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা জানতে কি কি লাগবে?

আপনি যদি অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধনের আবেদনের অবস্থা চেক করতে চান তাহলে এক্ষেত্রে আপনার কয়েকটি জিনিস প্রয়োজন হবে।

যেমন অনলাইনে চেক করার জন্য আপনার একটি স্মার্টফোন, ইন্টারনেট কানেকশন, জন্ম নিবন্ধন সংশোধন আবেদনের অ্যাপ্লিকেশন আইডি, এরপর জন্ম তারিখ প্রয়োজন হবে।

এই তথ্যগুলো দিয়ে খুব সহজেই অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধনের আবেদনের অবস্থা চেক অথবা যাচাই করা যাবে।

যদি অ্যাপ্রুভ হয়ে থাকে তাহলে আপনি আপনার নিকটস্থ কার্যালয়ে গিয়ে আপনার জন্ম নিবন্ধনের অরজিনাল সার্টিফিকেটটি গ্রহণ করতে পারবেন।

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা চেক করার নিয়ম

এখন চলুন আমরা আলোচনার মূল বিষয় চলে যাই সেটি হচ্ছে জন্ম নিবন্ধন সংশোধনের আবেদনের বর্তমান অবস্থা যাচাই। অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন আবেদনের অবস্থা চেক করার জন্য নিচে দেওয়া পদ্ধতি টি ফলো করুন।

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা যাচাই

  • এখানে মূলত তিনটি বক্স দেওয়া থাকবে। প্রথমটি হচ্ছে “আবেদনের ধরন”
  • এখানে আপনি যেহেতু জন্ম নিবন্ধন সংশোধনের আবেদন করেছেন এজন্য এই বক্সের ডানপাশে অ্যারো বাটনে ক্লিক করে জন্ম তথ্য সংশোধনের আবেদন অপশনটি সিলেক্ট করতে হবে।
  • এরপর মাঝখানের বক্সে জন্ম তথ্য সংশোধনের “অ্যাপ্লিকেশন আইডি” প্রদান করতে হবে।
  • এরপর সবশেষে “জন্ম তারিখ” টি প্রয়োজন হবে।
  • এই তথ্যগুলো খুব ভালোভাবে প্রদান করুন।
  • সবশেষে “দেখুন” বাটনে ক্লিক করুন।

তাহলে পেজটি রিলোড হয়ে জন্ম নিবন্ধন তথ্য সংশোধনের বর্তমান অবস্থা অনলাইনের শো করবে।

আরও পড়তে পারেন- জন্ম নিবন্ধন ডাউনলোড করার নিয়ম

জন্ম নিবন্ধন তথ্য সংশোধন করতে কতদিন সময় লাগে?

যারা জন্ম নিবন্ধন এর তথ্য সংশোধন করেন তারা এই প্রশ্নটি করে থাকেন। আসলে জন্ম নিবন্ধন তথ্য সংশোধন করতে কতদিন সময় লাগে এটি সম্পূর্ণ কার্যালয়ের উপরে নির্ভর করবে। জন্ম নিবন্ধন চাইলে যেদিন আবেদন করা যায় সেই দিনও নিয়ে নেওয়া যায়।

তবে এর জন্য তাদেরকে এক্সট্রা ফি প্রদান করতে হবে। তবে জন্ম তথ্য সংশোধনের জন্য সাধারণত ৭ থেকে ১৫ দিনের মতো সময় লাগে।

আপনার যদি জরুরি হয়ে থাকে তাহলে এক্সট্রা ফি প্রদান করে আপনি দুই থেকে সাত দিনের মধ্যেই আপনার জন্ম নিবন্ধনের সার্টিফিকেটটি সংশোধন করতে পারবেন।

জন্ম নিবন্ধন তথ্য সংশোধন করতে দেরি হওয়ার কারণ কি?

এমন অনেকে আছেন যারা জন্ম নিবন্ধন তথ্য সংশোধনের আবেদন করেছেন কিন্তু এপ্রুভ হতে অনেক বেশি সময় লাগছে। ১৫ দিন এমন কি ২০ দিনও পার হয়ে গেছে তবুও জন্ম নিবন্ধন সংশোধন হয়নি।

এক্ষেত্রে আপনি যদি অনলাইনে আপনার জন্ম নিবন্ধন তথ্য সংশোধন করে থাকেন তাহলে নিশ্চিত করুন যে আপনার ফি প্রদান করা হয়েছে কিনা।

যদি আপনার ফি প্রদান করা না হয় তাহলে আপনার জন্ম নিবন্ধনের তথ্য সংশোধনের আবেদন গ্রহণ করা হবে না। এজন্য সেটি প্রথমে চেক করে নিন।

যদি আপনার ফি প্রদান করা হয়ে থাকে এর পরেও সংশোধন হচ্ছে না সে ক্ষেত্রে আপনি নিকটস্থ কার্যালয়ে গিয়ে তাদের সাথে যোগাযোগ করতে পারেন।

তবে এর জন্য অবশ্যই অনলাইনে জন্ম নিবন্ধন তথ্য সংশোধনের আবেদন ফরম টি নিয়ে যাবেন যদি আপনি অনলাইনে সংশোধনের আবেদন করে থাকেন।

শেষ কথা

জন্ম তথ্য সংশোধন করতে গিয়ে কোন সমস্যায় পড়লে অবশ্যই নিকটস্থ কার্যালয়ে গিয়ে যোগাযোগ করুন। অনলাইনে জন্ম নিবন্ধন সম্পর্কিত যেকোনো তথ্য পাওয়ার জন্য ভিজিট করুন জন্ম নিবন্ধন ওয়েব সাইটে।

এখানে আপনার জন্ম নিবন্ধন সম্পর্কিত যেকোনো সমস্যায় পড়লে কন্টাক্ট নাম্বার অনুযায়ী তাদের সাথে কন্টাক্ট করতে পারবেন। জন্ম নিবন্ধন সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন থেকে থাকে তাহলে সেটি আপনি কমেন্ট বক্সে যোগ করতে পারেন। ধন্যবাদ।

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা যাচাই ২০২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll to top