ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম ২০২৪

ড্রাইভিং লাইসেন্স চেক সাধারণত তিনটি পদ্ধতিতে করা যায়।

তার মধ্যে প্রথমটি হচ্ছে ডিএল চেকার অ্যাপের মাধ্যমে, অন্যটি হচ্ছে অনলাইনে রেফারেন্স নাম্বার এবং জন্মতারিখ ব্যবহার করে এবং আরেকটি হচ্ছে এসএমএসের মাধ্যমে।

বর্তমানে ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য এই তিনটি পদ্ধতির যেকোনো একটি ফলো করতে হয়।

আজকের আলোচনায় এই তিন প্রকার পদ্ধতি সম্পর্কে সঠিক তথ্য নিয়ে হাজির হয়েছি। আশা করি এখান থেকে আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স খুব সহজেই চেক করতে পারবেন ইনশাআল্লাহ।

ড্রাইভিং লাইসেন্স চেক

ড্রাইভিং লাইসেন্স পাওয়া মানে বর্তমানে সোনার হরিণ পাওয়া। ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য অনেক ধৈর্য ধারণ করতে হয়। কারণ ড্রাইভিং লাইসেন্স আবেদনের পরে অনেক সময় অপেক্ষা করতে হয়।

কারো কারো তিন থেকে চার বছর পর্যন্ত সময় লাগতে পারে। আবার কারো কারো তিন থেকে চার মাসের মধ্যেও হয়ে যায়।

ড্রাইভিং লাইসেন্স কতদিন পর পাওয়া যাবে, এটি ডেলিভারির জন্য রেডি হয়েছে কিনা, স্মার্ট কার্ড প্রস্তুত হয়েছে কিনা ইত্যাদি তথ্য জানার জন্য ড্রাইভিং লাইসেন্স চেক করতে হয়।

পূর্বে ড্রাইভিং লাইসেন্স যাচাই করার জন্য যে সকল পদ্ধতি বা উপায় গুলো ছিল বর্তমানে সেগুলো আপডেট করে নতুন পদ্ধতি উদ্ভাবন করা হয়েছে। এগুলোর মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স নিমেষেই চেক করা সম্ভব।

বিআরটিএ ড্রাইভিং লাইসেন্স চেক

ড্রাইভিং লাইসেন্স এর আবেদন করা হয়ে গেলে ড্রাইভিং লাইসেন্সের স্মার্ট কার্ড পাওয়ার জন্য ধৈর্য ধরে অপেক্ষা করতে হয়। পরবর্তীতে বিআরটিএ অফিস কর্তৃক তাকে ড্রাইভিং লাইসেন্স সংগ্রহ করার জন্য জানিয়ে দেওয়া হয়।

তবে অনেক ক্ষেত্রে বিআরটিএ অফিস কর্তৃক ড্রাইভিং লাইসেন্সের তথ্যগুলো জানিয়ে দেওয়া নাও হতে পারে। এজন্য যারা বিআরটিএ ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করেছেন তাদের উচিত ড্রাইভিং লাইসেন্সের স্ট্যাটাস চেক করে নেওয়া।

ড্রাইভিং লাইসেন্স কখন প্রস্তুত হবে বা প্রস্তুত হয়েছে কিনা অথবা ড্রাইভিং লাইসেন্স পাওয়ার পরেও যদি ড্রাইভিং লাইসেন্সের অনলাইন কপিটি প্রয়োজন হয় সে ক্ষেত্রেও ড্রাইভিং লাইসেন্স যাচাই করার মাধ্যমে সেটি পাওয়া যায়।

ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম

পূর্বেই বলেছি ড্রাইভিং লাইসেন্স মূলত তিনটি পদ্ধতিতে চেক করা যায়। একটি হচ্ছে অনলাইনে, আরেকটি হচ্ছে ডিএল চেক আর অ্যাপের মাধ্যমে এবং অন্যটি হচ্ছে এসএমএসের মাধ্যমে।

এই তিনটি পদ্ধতি এখানে আলাদা আলাদা ভাবে আলোচনা করা হলো। আপনার যেটি সুবিধা মনে হয় সেটি আপনি ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য ব্যবহার করতে পারেন।

অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক

এখন আমরা জানবো অনলাইনে কিভাবে ড্রাইভিং লাইসেন্স চেক করা যায়। অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য আপনার দুটি তথ্য প্রয়োজন হবে।

এটি হচ্ছে রেফারেন্স নাম্বার অথবা ড্রাইভিং লাইসেন্স নাম্বার এবং আরেকটি হচ্ছে জন্ম তারিখ

এই দুইটি তথ্য এবং একটি স্মার্টফোন ব্যবহার করে অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করা যায়। অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য নিচের ধাপ গুলো অনুসরণ করুন।

ড্রাইভিং লাইসেন্স চেক

  • এখানে প্রথম অপশনে দেখবেন ‘DL Ref No’ রয়েছে। এখানে ড্রাইভিং লাইসেন্স এর রেফারেন্স নাম্বারটি প্রদান করুন।
  • এরপর নিচে আপনার ‘Date of Birth’ সঠিকভাবে প্রদান করে সাবমিট বাটনে ক্লিক করুন।

সাবমিট বাটনে ক্লিক করে সঙ্গে সঙ্গে পেজটি রিলোড হয়ে আপনার ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত তথ্যগুলো শো করবে।

এখানে নিচে ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড করার জন্য এটি অপশন আপনি পেয়ে যাবেন। সেখানে ক্লিক করে পিডিএফ আকারে অনলাইন কপিটি ডাউনলোড করে নিতে পারবেন।

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার

যারা স্মার্টফোন ব্যবহার করেন তারা তাদের স্মার্টফোনের মাধ্যমে Play Store থেকে একটি অ্যাপ ব্যবহার করে ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন। সেই অ্যাপটির নাম হচ্ছে ডিএল চেকার।

এই অ্যাপটি থেকে পূর্বে ড্রাইভিং লাইসেন্স চেক করতে কিছুটা সমস্যা হতো। এখন এই অ্যাপটি আপডেট করা হয়েছে।

বর্তমানে এই অ্যাপটি দ্বারা ড্রাইভিং লাইসেন্স খুব সহজে চেক করা যায়। ডিএল চেকার অ্যাপের মাধ্যমে কিভাবে ড্রাইভিং লাইসেন্স চেক করা যায় তা নিচের পয়েন্টে উল্লেখ করা হয়েছে।

DL Checker App এর মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক

ডিএল চেকার অ্যাপের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য আপনার স্মার্টফোনটিতে প্রথমে প্লে স্টোর থেকে DL Checker অ্যাপটি ইন্সটল করে নিন। ডিএল চেকার অ্যাপটি আপনি গুগল প্লে থেকেও পেয়ে যাবেন।

ডিএল চেকার অ্যাপটি ইন্সটল করার পর নিচের ধাপ গুলো অনুসরণ করুন।

  • DL Checker অ্যাপটি ইন্সটল করার পর প্রথমেই আপনার ডিএল চেকার অ্যাপটিতে প্রবেশ করুন।

অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক

  • এরপর এখানে দুইটি তথ্য দেওয়ার অপশন থাকবে। এখান থেকে যেকোনো একটি তথ্য দিলেই হবে।
  • একটি হচ্ছে ‘DL NO’ অর্থাৎ ড্রাইভিং লাইসেন্স নাম্বার এবং অন্যটি হচ্ছে ‘BRTA Ref No’
  • এখান থেকে যেকোনো একটি সিলেক্ট করে সেই তথ্যটি প্রদান করুন এবং নিচে ‘Get Data’ বাটনে ক্লিক করুন।

তাহলে সঙ্গে সঙ্গে আপনার ড্রাইভিং লাইসেন্সটি আপনার ছবিসহ এখানে শো করবে। এখান থেকে এটি ডাউনলোড করেও নেওয়া যাবে।

এসএমএস এর মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক

এবার চলুন সব শেষের অপশনটি জেনে নেওয়া যাক সেটি হচ্ছে এসএমএসের মাধ্যমে কিভাবে ড্রাইভিং লাইসেন্স চেক করা যায়। এসএমএসের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য নিচের ধাপ গুলো খুব ভালোভাবে অনুসরণ করুন।

  • প্রথমে আপনার মোবাইল থেকে মেসেজ অপশনে প্রবেশ করুন। এরপর টাইপ করুন DL
  • অবশ্যই এটি বড় হাতের অক্ষরে লিখতে হবে।
  • এরপর মাঝখানে একটি স্পেস দিয়ে ড্রাইভিং লাইসেন্সের রেফারেন্স নাম্বারটি লিখুন।
  • এরপর এসএমএসটি পাঠিয়ে দিন 26969 নম্বরে।

এরপর একটু অপেক্ষা করুন। কিছুক্ষণ পর একটি ফিরতি এসএমএসের মাধ্যমে আপনার ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত তথ্য জানিয়ে দেওয়া হবে।

আপনার যদি বুঝতে অসুবিধা হয় তাহলে নিচে দেওয়া উদাহরণ টি অনুসরণ করতে পারেন।

DL 563258

ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য উপরিউক্ত যে কোন তিনটি পদ্ধতির যেকোনো একটি পদ্ধতি অবলম্বন করতে পারেন।

বর্তমানে বাসায় বসে ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য এই তিনটি পদ্ধতি চালু রয়েছে। আপনার যেটি সুবিধা মনে হয় সেটি আপনি ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য বাছাই করতে পারেন।

আরও পড়তে পারেন- ড্রাইভিং লাইসেন্স হারিয়ে গেলে করণীয়

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক

যারা ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করেছেন তারা বিআরটিএ অফিস কর্তৃক একটি ফরম পেয়েছেন। এই ফরমটিতে একটি রেফারেন্স নাম্বার দেওয়া হয়েছে।

এই রেফারেন্স নাম্বারটি ব্যবহার করেই ড্রাইভিং লাইসেন্সের যে কোন তথ্য পাওয়া সম্ভব।

অনলাইনে বিআরটিএ ড্রাইভিং লাইসেন্স স্ট্যাটাস ওয়েবসাইটের প্রবেশ করে রেফারেন্স নাম্বার এবং জন্ম তারিখ প্রদান করার মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স খুব সহজে চেক করা যায়।

সেখান থেকে ড্রাইভিং লাইসেন্সটি এর অনলাইন কপিটি ডাউনলোড করে নেওয়া যায়। অনলাইনে রেফারেন্স নাম্বার দিয়ে কিভাবে ড্রাইভিং লাইসেন্স চেক করা হয় তা নিচের পয়েন্টে উল্লেখ করা হয়েছে।

ড্রাইভিং লাইসেন্স চেক সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

এখানে ড্রাইভিং লাইসেন্স চেক সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন ও সেগুলোর উত্তর প্রদান করা হলো-

ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য কোন তথ্য প্রয়োজন?

আপনি আপনার ড্রাইভিং লাইসেন্সের রেফারেন্স নাম্বার এবং জন্ম তারিখের তথ্য প্রয়োজন করবেন।

ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য কোন মেথড ব্যবহার করা সবচেয়ে সহজ?

সবচেয়ে সহজ মেথড হলো অনলাইনে ড্রাইভিং লাইসেন্স স্ট্যাটাস ওয়েবসাইটে যাওয়া এবং রেফারেন্স নাম্বার এবং জন্ম তারিখ প্রদান করা।

ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য এসএমএস ব্যবহার করার নিয়ম কি?

ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য, আপনি এসএমএসে ডিএল নম্বর লিখে একটি স্পেস দিয়ে ড্রাইভিং লাইসেন্সের রেফারেন্স নাম্বর প্রদান করে 26969 নম্বরে এসএমএস পাঠাতে হবে।

শেষ কথা

ড্রাইভিং লাইসেন্স চেক করা সহজ এবং সরল প্রক্রিয়া, আপনি আপনার ড্রাইভিং লাইসেন্সের স্ট্যাটাস বা তথ্য যাচাই করতে অনলাইনে অথবা মোবাইল এসএমএসের মাধ্যমে চেক করতে পারেন।

আপনার ড্রাইভিং লাইসেন্স স্থিতি নির্ধারণ করতে উপরে উল্লিখিত মেথডগুলি অনুসরণ করে চেক করুন, এবং আপনার ড্রাইভিং লাইসেন্স সম্পর্কিত সমস্ত আপডেট জানতে নিয়মিতভাবে যাচাই করতে সতর্ক থাকুন।

ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম ২০২৪

2 thoughts on “ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম ২০২৪

  1. স্যার গত নভেম্বর ২২ সালে ড্রাইভিং লাইসেন্সের ফ্রিঙ্গার দিয়েছি কিন্তু এখন স্মার্ট কার্ড আসেনি কেনো। জানতে চাই স্যার।pls smart card hand over
    Shipment received circle office .
    my date of birth 28-10-1991
    my driving license no BG111236/22

    1. প্রিয় ভিজিটর, এটা দুঃখজনক যে আপনি এখনও আপনার ড্রাইভিং লাইসেন্স এর স্মার্ট কার্ড হাতে পান নি! তবে এটি সম্পূর্ণ বিআরটিএ এর উপর নির্ভর করে। অনেক সময় স্মার্ট কার্ড আসলেও প্রার্থীকে জানানো হয় না। এক্ষেত্রে আপনি বিআরটিএ অফিসে যোগাযোগ করুন। যদি স্মার্ট কার্ড এসে থাকে তাহলে তারা আপনাকে এটি দিয়ে দিবে। আর যদি এখনও না এসে থাকে তাহলে আপনাকে আরও কিছুদিন অপেক্ষা করা লাগতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll to top