বিকাশ থেকে নগদে টাকা পাঠানোর নিয়ম

বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করা অবশ্যই সম্ভব তবে সেটা সরাসরি না। একটু ভিন্ন উপায়ে।

আপনি যদি এরকম কোন পরিস্থিতিতে পড়ে থাকেন যে বিকাশ থেকে আপনাকে টাকা ট্রান্সফার করতে হবে নগদ একাউন্টে, সে ক্ষেত্রে আপনি কি করবেন? কিভাবে দিবেন?

কারণ বিকাশ বা নগদ অ্যাপে তো এরকম কোন অপশন নেই। তখন আপনি কিভাবে বিকাশ থেকে নগদের টাকার ট্রান্সফার করবেন সেটা নিয়ে আমাদের আজকের এই উপস্থাপনা। আশা করি এই উপস্থাপনা আপনার কাজে লাগবে।

বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার

আপনি যদি নগদ একাউন্টের মাধ্যমে কোন লেনদেন করতে যান এবং সেই নগদ একাউন্টে যদি আপনার কিছু টাকা কম থাকে, অন্য মোবাইল ব্যাংকিং ব্যবস্থা হিসেবে যদি আপনার বিকাশ একাউন্ট থাকে সেক্ষেত্রে আপনি বিকাশ একাউন্ট থেকে নগদ একাউন্টে টাকা ট্রান্সফার কিভাবে করবেন?

এক্ষেত্রে আমাদের এক মোবাইল ব্যাংকিং থেকে অন্য মোবাইল ব্যাংকিং ব্যবস্থায় টাকা ট্রান্সফার করে নিতে হয়। কিন্তু এটি আমরা কিভাবে করব সেটি হচ্ছে মূল কথা।

আমরা অনেক খোঁজাখুঁজির পরেও বিকাশ বা নগদ অ্যাপে এরকম কোন অপশন খুঁজে পাবো না যার মাধ্যমে সরাসরি এক মোবাইল ব্যাংকিং ব্যবস্থা থেকে অন্য মোবাইল ব্যাংকিং ব্যবস্থায় টাকা ট্রান্সফার করা যায়।

কিন্তু এটি করতে হলে আপনাকে কিছু নিয়ম ফলো করতে হবে যেটি নিচে সুন্দর ভাবে উল্লেখ করা হয়েছে।

বিকাশ থেকে নগদে টাকা পাঠানোর নিয়ম

প্রথমেই বলে নেই বিকাশ থেকে নগদে সরাসরি টাকা পাঠানোর কোন নিয়ম নেই।

আপনি হাজার চেষ্টা করলেও বিকাশ থেকে নগদে সরাসরি টাকা ট্রান্সফার করতে পারবেন না। যদিও এই নিয়মটি চালুর উদ্যোগ নেওয়া হয়েছিল কিন্তু এটি এখনো চালু করা হয়নি।

ইসলামী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট সুবিধা ও খোলার নিয়ম

এজন্য আপনি অন্য পদ্ধতিতে বিকাশ থেকে নগদে টাকা পাঠাতে পারবেন। সেগুলো নিচে স্টেপ টু স্টেপ আলোচনা করা হয়েছে।

আপনার যেটি পছন্দ হয় সেটি অনুযায়ী আপনি টাকা ট্রান্সফার করে নিতে পারবেন। চলুন সেই উপায় গুলো দেখে নিই।

বিকাশ থেকে ব্যাংকে নিয়ে তা নগদে ট্রান্সফার করা

আপনার যদি কোন ব্যাংক অ্যাকাউন্ট থাকে সেক্ষেত্রে আপনি বিকাশ থেকে প্রথমে আপনার ব্যাংক একাউন্টে টাকা ট্রান্সফার করতে পারবেন। বিকাশ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করার পর সেই টাকাটা আপনি আবার নগদে ট্রান্সফার করে দিতে পারবেন।

এক্ষেত্রে আপনার ১.২৫% থেকে 1.49% পর্যন্ত চার্জ প্রযোজ্য হতে পারে। আপনি চাইলে এটি করে দেখতে পারেন।

বিকাশ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করতে হলে প্রথমে আপনার বিকাশ অ্যাপ এ প্রবেশ করে হোম স্ক্রিন থেকে বিকাশ টু ব্যাংক অপশনটিতে ক্লিক করতে হবে।

এখানে ক্লিক করে আপনার ব্যাংকের ভিসা ডেবিট কার্ডটি এড করে নিতে হবে।

এরপর আপনি টাকা ট্রান্সফার করতে পারবেন। এরপর আপনার ১৬ ডিজিটের ভিসা ডেবিট কার্ডের নাম্বারটি প্রবেশ করে পরের ধাপে গিয়ে টাকার পরিমাণ উল্লেখ করে বিকাশ পিন নাম্বার প্রদান করে সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

তাহলে আপনার বিকাশ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার হয়ে যাবে।

বিকাশ থেকে ব্যাংকে কিভাবে টাকা ট্রান্সফার করতে হয় সেটা জানতে হলে এই নিয়মটি অনুসরণ করুন।

এরপর এই টাকাটা আপনি আপনার ব্যাংক একাউন্ট থেকে বিকাশ একাউন্টে সেলফিন অ্যাপের মাধ্যমে ট্রান্সফার করে নিতে পারবেন।

আপনার যদি সেলফিন অ্যাপ ইন্সটল করা না থাকে সেক্ষেত্রে আপনাকে সেলফিন অ্যাপটি ইন্সটল করে আপনার ব্যাংক একাউন্টের তথ্য প্রদান করে সেলফিন অ্যাপটি রেজিস্টার করে নিতে হবে।

এরপর সেলফিন অ্যাপে প্রবেশ করার পর আপনি ফান্ড ট্রান্সফার অপশন পাবেন। সেখান থেকে নগদ অপশনটি বাছাই করে আপনি ফান্ড ট্রান্সফার করতে পারবেন।

ক্যাশ আউট করে বিকাশ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার

বিকাশ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করার সবচেয়ে সহজ উপায় হচ্ছে ক্যাশ আউট করার মাধ্যমে।

আপনি বিকাশ থেকে ক্যাশ আউট করে নগদ একাউন্টে সেটি ট্রান্সফার করতে পারবেন। এজন্য আপনার অবশ্যই চার্জ প্রযোজ্য হবে। সেটি আমরা সবাই জানি।

কিন্তু এ ছাড়া আর কোন উপায় নে। আপনি সরাসরি বিকাশ থেকে নগদ একাউন্টের টাকা ট্রান্সফার করতে পারবেন না।

তবে আপনার যদি খুব জরুরী প্রয়োজন পড়ে সে ক্ষেত্রে আপনি আপনার এক্সট্রা টাকা নগদে ক্যাশ ইন করে সেটি দ্বারা আপাতত কাজ চালিয়ে নিতে পারেন।

পরবর্তীতে আপনি বিকাশ থেকে অন্য কোন লেনদেন করে নিতে পারেন।

বিকাশ থেকে নগদের টাকা ট্রান্সফার করা কি সম্ভব?

বিকাশ থেকে নগদের টাকা ট্রান্সফার সরাসরি করা সম্ভব নয় তবে এই সুবিধাটি খুব দ্রুত মোবাইল ব্যাংকিং কর্তৃপক্ষ চালু করবে বলে আশা করা যায়।

বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করতে হলে উপরোক্ত নিয়মের যেকোনো একটি আপনাকে ফলো করতে হবে।

সুতরাং মোট কথা বিকাশ থেকে নগদে সরাসরি টাকা ট্রান্সফার করা কখনোই সম্ভব হয়।

বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার সম্পর্কিত প্রশ্ন উত্তর

এ পর্যায়ে বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার সম্পর্কিত বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন এবং তার উত্তর এখানে তুলে ধরা হলো। এখান থেকে চাইলে আপনি এগুলো প্রশ্নের উত্তর দেখে নিতে পারেন যদি আপনার প্রয়োজন হয়।

বিকাশ থেকে নগদে সরাসরি টাকা ট্রান্সফার করার উপায় কি?

উত্তরঃ বিকাশ থেকে নগদে সরাসরি টাকা ট্রান্সফার করার কোন উপায় নেই। এটি আজকের আলোচনায় যেভাবে উপস্থাপন করা হলো এটি অনুসরণ করে আপনি বিকাশ থেকে নগদে টাকা ট্রান্সফার করতে পারবেন।

পরবর্তীতে বিকাশ থেকে নগদে সরাসরি টাকা ট্রান্সফার করার কোন পদ্ধতি তৈরি করা হবে কি?

উত্তরঃ বিকাশ থেকে নগদে সরাসরি টাকা ট্রান্সফার করার প্রস্তাব করা হয়েছিল কিন্তু এটি এখনো কার্যকর করা হয়নি। তবে অতি দ্রুত বিকাশ থেকে নগদে সরাসরি টাকা ট্রান্সফার করার অপশন চলে আসবে বলে আমরা আশাবাদী।

নগদ থেকে বিকাশে টাকা ট্রান্সফার করা যাবে কি?

উত্তরঃ বিকাশ থেকে যেমন নগদের টাকা ট্রান্সফার করা যায় না তেমনি নগদ থেকেও বিকাশে টাকা ট্রান্সফার করা সম্ভব নয়। তবে বিকাশ থেকে বিনিময় একাউন্টের মাধ্যমে রকেট অথবা ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং এ সরাসরি টাকা পাঠানো যায়।

শেষ কথা

বিকাশ থেকে টাকা ট্রান্সফার করার জন্য আমরা সর্বোচ্চ চেষ্টা করে সঠিক তথ্য এখানে তুলে ধরার চেষ্টা করেছি। আশা করি বিকাশ থেকে নগদের টাকা ট্রান্সফার করার জন্য আজকের এই আলোচনাই আপনার জন্য যথেষ্ট হবে।

মোবাইল ব্যাংকিং ব্যবস্থা সম্পর্কে আরো কিছু জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন।

বিকাশ থেকে নগদে টাকা পাঠানোর নিয়ম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll to top