পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান ২০২৪

অনলাইনে নতুন মিটার আবেদনের পর অনেকেই মিটার আবেদন অনুসন্ধান কিভাবে করতে হয় সেটি খুঁজে থাকেন।

নতুন মিটার আবেদনের পর সেটি বিদ্যুৎ অফিস কর্তৃক গৃহীত হয়েছে কিনা, আপনার মিটারটি পেতে আরো কতদিন সময় লাগতে পারে ইত্যাদি জানার জন্য আপনার নতুন মিটার আবেদনের ট্রাকিং নাম্বার এবং পিন নাম্বারটি প্রয়োজন হবে।

এই দুটি তথ্য দিয়ে নিচে দেওয়া পদ্ধতি অনুযায়ী আপনি আপনার নতুন মিটার আবেদনের অবস্থা চেক করতে পারবেন।

পল্লী বিদ্যুৎ মিটার আবেদনের সর্বশেষ অবস্থা অনুসন্ধান

অনেকেই নতুন বাসা বাড়ি করার কারণে নতুন মিটারের আবেদন করেছেন। আর আবেদন করার পরে তাদের মিটার পেতে অনেক দেরি হচ্ছে। অবশ্য এর কিছু কারণও রয়েছে।

তবে আবেদন করার ক্ষেত্রে আপনার পক্ষ থেকে যদি কোন ভুল থেকে না থাকে তাহলে আপনি মিটারের জন্য দুশ্চিন্তা করবেন না। মিটার অফিস থেকে সমস্ত তথ্য গুলো চেক করা হয়ে গেলে আপনার বৈদ্যুতিক সংযোগ প্রদান করা হবে।

তবে এর জন্য আপনি আপনার মিটার আবেদন অনুসন্ধান করতে পারেন অর্থাৎ এটি আপনি চেক করতে পারেন যে আপনার মিটারের আবেদনটি গ্রহণ করা হয়েছে কিনা বা এটি এখন কোন পর্যায়ে আছে, কবে আপনি মিটার সংযোগ পাবেন ইত্যাদি তথ্যগুলো।

চলুন আজকের এই উপস্থাপনা থেকে আমরা জানবো নতুন মিটার আবেদনের অনুসন্ধান কিভাবে করতে হবে।

নতুন মিটার আবেদন অনুসন্ধানের জন্য প্রয়োজনীয় বিষয়সমূহ

আপনি যদি নতুন মিটার আবেদনের অনুসন্ধান করতে চান তাহলে এক্ষেত্রে আপনার দুইটি জিনিস প্রয়োজন হবে। সেগুলো হচ্ছে- আপনার মিটার ট্রাকিং নাম্বার এবং পিন নাম্বার। কিন্তু এটা আপনি কোথায় পাবেন?

মিটার ট্রাকিং নাম্বার এবং পিন নাম্বার আপনি সেখানেই পাবেন যেখান থেকে আপনি আপনার মিটারের আবেদন করেছেন। আপনি যখন আবেদন করেছেন তখন আবেদন শেষে আপনাকে একটি ট্রাকিং নাম্বার এবং একটি পিন নাম্বার প্রদান করা হয়েছে।

এই ট্রাকিং নাম্বার এবং পিন নাম্বার দুটি প্রদান করার মাধ্যমে আপনি আপনার মিটার সংক্রান্ত তথ্য জানতে পারবেন।

তবে এই দুটি তথ্য যদি আপনার কাছে না থাকে তাহলে আপনি এই লিংকে গিয়ে ট্রাকিং নাম্বার এবং পিন নাম্বার অনুসন্ধান করতে পারেন।

এখন চলুন ট্রাকিং নাম্বার এবং পিন নাম্বার দিয়ে কিভাবে নতুন মিটারের আবেদন অনুসন্ধান করতে হয় সেটি আমরা ধাপে ধাপে জেনে নিই।

অনলাইনে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান করার নিয়ম

অনলাইনের নতুন মিটার আবেদনের অনুসন্ধান করার জন্য আপনার একটি স্মার্টফোন অথবা এরকম কোন ডিভাইস প্রয়োজন হবে।

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান

  • এখানে ক্লিক করলে সাথে সাথে একটি ফর্ম চলে আসবে।
  • এখানে মিটার আবেদনের ‘ট্রাকিং নাম্বার’ এবং ‘পিন নাম্বার’ প্রদান করতে হবে।
  • ট্রাকিং নাম্বার এবং পিন নাম্বারটি প্রদান করে এখানে ‘অনুসন্ধান’ বাটনে প্রেস করুন।
  • অনুসন্ধান বাটনে প্রেস করার সঙ্গে সঙ্গেই আপনার পেজটা রিলোড হবে এবং আপনার মিটার সংক্রান্ত সমস্ত তথ্যগুলো শো করবে।

এখান থেকেই আপনি নিশ্চিত হতে পারবেন যে আপনার অনলাইনে মিটার আবেদন গ্রহণ করা হয়েছে কিনা, আপনার মিটার কবে আসবে বা কোন পর্যায়ে রয়েছে ইত্যাদি।

তবে এখানে যদি আপনি কোন তথ্য দেখতে না পান তাহলে বোঝা যাবে যে আপনার ট্রাকিং নাম্বারটি দিতে ভুল হয়েছে।

ট্রাকিং নাম্বারটি সঠিক দিয়েও যদি আপনার মিটার সংক্রান্ত কোনো তথ্য না পান তাহলে বুঝতে পারবেন যে আপনার আবেদনটি গ্রহণ করা হয়নি। এক্ষেত্রে আপনাকে অপেক্ষা করতে হবে।

অপেক্ষার পালা শেষ হলেও যদি আপনার মিটারের কোন তথ্য না আসে তাহলে সে ক্ষেত্রে আপনাকে আবারও নতুন ভাবে আবেদন করতে হবে।

জেনে নিন অনলাইনে নতুন মিটার আবেদন করার নিয়ম

মিটার পেতে দেরি হওয়ার কারণসমূহ

অনেকেই মিটারের আবেদন করার পর অনেকদিন অতিবাহিত হওয়ার পরেও তাদের মিটার সংক্রান্ত কোনো তথ্য তারা পান না। মিটার অফিস থেকেও তাদেরকে কোন তথ্য প্রদান করা হয় না।

এক্ষেত্রে মিটার পেতে দেরি হওয়ার কিছু কারণ রয়েছে। সেই কারণগুলো এখানে উল্লেখ করছি-

  • প্রথম কারণ হিসেবে উল্লেখ করব আপনার আবেদনটি প্রথমে চেক করে দেখুন যে আপনার আবেদনটি সঠিকভাবে সম্পন্ন হয়েছে কিনা। আর আবেদন করার পর আপনি আবেদনের ফি হিসেবে ১১৫ টাকা পরিশোধ করেছেন কিনা সেটিও দেখার বিষয়।
  • আপনি যদি ফি পরিশোধ না করেন তাহলে আপনার আবেদনটি শুধুমাত্র আবেদনই থেকে যাবে। সুতরাং এই সকল তথ্যগুলো পূর্বেই চেক করে নিন।
  • মিটার পেতে দেরি হওয়ার দ্বিতীয় কারণ হচ্ছে মিটার অফিসের বিড়ম্বনা। মিটার অফিসে সাধারণত ভিড় লেগেই থাকে। এখানে প্রতিদিন অনেক লোকের সমাগম ঘটে বিভিন্ন সেবা নেওয়ার জন্য। এক্ষেত্রে এই সকল সেবাগুলো দেওয়ার ক্ষেত্রে তাদের কিছুটা দেরি হতে পারে।
  • এজন্য আপনার আবেদনটি তাদের নজরে এড়িয়ে থাকতে পারে। এক্ষেত্রে আপনি সরাসরি মিটার অফিসে গিয়ে তাদের সাথে কথা বলতে পারেন। তবে এর পূর্বে অবশ্যই আপনার আবেদনের কপিটি প্রিন্ট করে নিয়ে যেতে হবে।
  • মিটার পেতে দেরি হওয়ার জন্য আরেকটি কারণ হচ্ছে আপনার আবেদনে যদি কোন ভুল থাকে। আবেদন করার ক্ষেত্রে আপনার যদি কোন তথ্য ভুল দেওয়া থাকে সেক্ষেত্রে এই তথ্যগুলো তাদের কাছে গ্রহণযোগ্য হবে না। যেকোনো তথ্য ভুল দিলে সেই আবেদনটি বিদ্যুৎ অফিস কর্তৃক বাতিল করে দেওয়া হয়।

মিটার পেতে দেরি হলে করণীয় কি

মিটার পেতে যদি আপনার অনেক বেশি দেরি হয়ে যায় সে ক্ষেত্রে আপনার কিছু করণীয় রয়েছে। এ সকল করণীয় গুলো নিচে উল্লেখ করা হলো-

  • মিটার পেতে দেরি হলে আপনার প্রথম করণীয় হচ্ছে মিটার আবেদনের অবস্থা চেক করে নেওয়া।
  • অনেক সময় অনলাইনে আবেদনের পর সেটি বিদ্যুৎ অফিসে গৃহীত হয় না বিশেষ কিছু কারণের জন্য। এজন্য প্রথমেই চেক করে দেখুন যে আপনার মিটার আবেদনটি গ্রহণ করা হয়েছে কিনা।
  • মিটার পেতে দেরি হলে আপনার দ্বিতীয় করণীয় হচ্ছে বিদ্যুৎ অফিসে ভিজিট করা। আপনার যদি মিটার আবেদনটি গ্রহণ করা হয় তারপরও যদি আপনার মিটারটি আসতে দেরি হয় তাহলে এক্ষেত্রে আপনাকে বিদ্যুৎ অফিসে গিয়ে যোগাযোগ করতে হবে।
  • আপনি অনলাইনে যে আবেদন করেছিলেন এই আবেদনের কপিটি নিয়ে আপনার নিকটস্থ বিদ্যুৎ অফিসে পরিদর্শন করুন এবং তাদেরকে এ সম্পর্কে জানান।

পল্লী বিদ্যুৎ আবেদনের সর্বশেষ অবস্থা সংক্রান্ত প্রশ্ন ও উত্তর

মিটার আবেদন অনুসন্ধান সংক্রান্ত এখানে বেশকিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর প্রদান করা হলো।

নতুন মিটারের আবেদন কিভাবে করব?

উত্তর: নতুন মিটারের আবেদন করতে, আপনি আপনার আবেদনের ট্র্যাকিং নম্বর এবং পিন নম্বর প্রয়োজন পাবেন, যা আপনি আবেদন করার সময় পেয়েছেন। এই তথ্য দিয়ে আপনি আপনার মিটারের আবেদন স্থিতি অনুসন্ধান করতে পারবেন।

আমি আবেদন করার পর মিটার পেতে দেরি হয়েছে, এই সমস্যার কারণ কি?

উত্তর: মিটার পেতে দেরি হওয়ার কারণ হতে পারে কিছু কারণ, যেমন আবেদনের পর প্রদান করা ফি, মিটার অফিসের ভিড়, বা আবেদনে কোন ত্যাগ থাকতে পারে। এই সমস্যার সমাধানের জন্য আপনি আবেদনের স্থিতি চেক করুন এবং বিদ্যুত অফিসে যোগাযোগ করুন।

আমি আবেদনে ভুল তথ্য দিয়েছি, এই সমস্যার সমাধান কি?

উত্তর: আবেদনে যদি কোন ভুল থাকে, তাহলে আবেদনটি স্থগিত হতে পারে। আপনি নতুন ভাবে সঠিক তথ্য দিয়ে আবেদন করতে পারেন।

শেষ কথা

নতুন মিটারের আবেদন এবং মিটার পেতে সমস্যা সমাধানে আপনার ট্র্যাকিং নম্বর এবং পিন নম্বর গুলি খুঁজে বের করতে সাহায্য করতে পারে।

আপনার অবস্থা চেক করুন এবং আপনার আবেদনের স্থিতি যাচাই করুন। যদি কোন সমস্যা হয়, তবে বিদ্যুত অফিসে যোগাযোগ করুন এবং সমস্যার সমাধান পেতে অনুরোধ করুন।

আপনার মিটার আবেদন সংক্রান্ত কোনো তথ্য যদি ভুল না থাকে তাহলে এটি হতে পারে যে মিটার অফিসের বিড়ম্বনা।

এক্ষেত্রে আপনি আপনার বিদ্যুৎ আবেদনের অনলাইন কপিটি নিয়ে সরাসরি বিদ্যুৎ অফিসে চলে যান এবং সেখানে কর্মরত কর্মকর্তার সাথে কথা বলুন। এক্ষেত্রে তারা আপনাকে সঠিক তথ্য জানিয়ে দিবে।

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান ২০২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Scroll to top